Press Details

অস্ট্রেলিয়া বাংলাদেশে পাওয়ার ও এনার্জি খাতে বিনিয়োগ বৃদ্ধি করবে ঃ চিটাগাং চেম্বারে হাই কমিশনার
19-Aug-13

অস্ট্রেলিয়া বাংলাদেশে পাওয়ার ও এনার্জি খাতে বিনিয়োগ বৃদ্ধি করবে ঃ
চিটাগাং চেম্বারে হাই কমিশনার

১৯ আগস্ট ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ চিটাগাং চেম্বার কার্যালয়ে পরিচালকমন্ডলীর সাথে সাক্ষাত করেন অস্ট্রেলিয়ান হাই কমিশনার গ্রেগ উইলকক (গৎ. এৎবম ডরষপড়পশ)। সাক্ষাতকালে তিনি বলেন-অস্ট্রেলিয়া বাংলাদেশে পাওয়ার ও এনার্জি খাতে বিনিয়োগ বৃদ্ধিতে আগ্রহী। বিনিয়োগ ও বাণিজ্য সম্প্রসারণের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি এবং শিক্ষা ও স্বাস্থ্য খাতে অস্ট্রেলিয়ার উন্নয়ন সহযোগিতা অব্যাহত থাকবে বলে হাই কমিশনার চেম্বার নেতৃবৃন্দকে অবহিত করেন। উইলকক দ্বিপাক্ষিক বাণিজ্যে বিলিয়ন ডলারের মাইলফলক অর্জনের লক্ষ্যে বাংলাদেশে রপ্তানি পণ্য ভান্ডারে নতুন নতুন পণ্য অন্তর্ভূক্ত করার উপর গুরুত্বারোপ করেন। প্রয়োজনীয় অবকাঠামো গড়ে অস্ট্রেলিয়া থেকে এলএনজি আমদানি করে বাংলাদেশের জ্বালানী সংকট মোকাবেলার ক্ষেত্রে প্রয়োজনীয় সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

চেম্বার সভাপতি তাঁর বক্তব্যে নারী উন্নয়ন, শিক্ষা, স্বাস্থ্য, প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা ও সামাজিক নিরাপত্তাসহ বাংলাদেশের বিভিন্ন খাতে অস্ট্রেলিয়া সরকারের সহযোগিতার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি ২০১২ সালে দু’দেশের মাঝে ১১৫ মিলিয়ন ডলারের বাণিজ্য ঘাটতির কথা উল্লেখ করে দ্বিপাক্ষিক বাণিজ্য সম্প্রসারণে ও বিনিয়োগ বৃদ্ধিতে রাষ্ট্রদূতের ব্যক্তিগত সহায়তা কামনা করেন। অস্ট্রেলিয়া সরকার কর্তৃক প্রদত্ত কোটামুক্ত সুবিধার সর্বোচ্চ ব্যবহারের ব্যর্থতার কথা উল্লেখ করে মাহবুবুল আলম কাঙ্খিত দ্বিপাক্ষিক বাণিজ্য সম্পর্কোন্নয়নে দু’দেশের যোগাযোগ বৃদ্ধির উপর গুরুত্বারোপ করেন এবং বাংলাদেশের অবকাঠামোগত উন্নয়নে অস্ট্রেলিয়া সরকারের সহায়তা বৃদ্ধির আহবান জানান। 

চেম্বার সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ চট্টগ্রামে অস্ট্রেলিয়ার ভিসা সেন্টার স্থাপনের অনুরোধ জানান এবং সুলভ শ্রমিক সুবিধা কাজে লাগিয়ে দক্ষিণ চট্টগ্রামে শিল্প স্থাপনের অনুরোধ জানান। চেম্বার পরিচালক মাহফুজুল হক শাহ শিক্ষা খাতে আরো বেশী অস্ট্রেলিয়ার সহযোগিতা কামনা করেন। এ সময় অন্যান্যদের মধ্যে চেম্বার পরিচালকবৃন্দ এ. কে. এম. আক্তার হোসেন, মোঃ অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), মোঃ দিদারুল আলম, মোঃ জাহাঙ্গীর, মোরশেদ আরিফ চৌধুরীসহ অস্ট্রেলিয়ান ট্রেড কমিশন’র কান্ট্রি ম্যানেজার মিনহাজ চৌধুরী উপস্থিত ছিলেন।

নং-জে/আইটিআর/২৭/১৪৩৩                                         ১৯ আগস্ট, ২০১৩ ইং

সকল স্থানীয় ও জাতীয় পত্রিকা, সংবাদ সংস্থা, ইলেকট্রনিক মিডিয়াসমূহ ও রেডিওতে সম্প্রচার/প্রকাশের সবিনয় অনুরোধপূর্বক প্রেরণ করা গেলঃ
                                                                                                                                                                        
 (ওসমান গণি চৌধুরী)
          সচিব