Press Details

চেম্বার সভাপতির দাবীর প্রেক্ষিতে চট্টগ্রামে অগ্রাধিকার ভিত্তিতে গ্যাস সরবরাহ বৃদ্ধি ও সংযোগ প্রদানে জ্বালানী উপদেষ্টার আশ্বাস
19-Aug-13

চেম্বার সভাপতির দাবীর প্রেক্ষিতে চট্টগ্রামে অগ্রাধিকার ভিত্তিতে
গ্যাস সরবরাহ বৃদ্ধি ও সংযোগ প্রদানে জ্বালানী উপদেষ্টার আশ্বাস

১৮ আগস্ট সকালে ঢাকার সিরডাপ মিলনায়তনে “প্রাইমারী এনার্জি ঃ এ বিগ চ্যালেঞ্জ টু ভিশন ২০২১”  শীর্ষক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেন-“বিদ্যুৎ উৎপাদনের প্রাথমিক জ্বালানি গ্যাস, কয়লা যোগান দেওয়া একটি বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। গ্যাস সংকটের কারণে অদূর ভবিষ্যতে শিল্পকারখানায় গ্যাস সরবরাহ সম্ভব নাও হতে পারে তাই শিল্পোদ্যাক্তাদের বিকল্প জ্বালানি ব্যবহার চিন্তা করতে হবে।” বিদেশ থেকে এলএনজি আমদানির বিষয়টি সরকার বিশেষভাবে বিবেচনা করছে বলে জানান তিনি।

বিশেষ অতিথি চেম্বার সভাপতি মাহবুবুল আলম তাঁর বক্তব্যে বলেন- গ্যাস সরবরাহের ক্ষেত্রে চট্টগ্রামের প্রতি বৈষম্যমূলক আচরণের ফলে এ অঞ্চলের অনেক শিল্পকারখানা বন্ধ হওয়ার কারণে রপ্তানি ও অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং কর্মসংস্থানের ক্ষেত্রে নেতিবাচক ধারা পরিলক্ষিত হচ্ছে যা সামগ্রিক অর্থনীতিতে বিরূপ প্রভাব ফেলছে। তিনি পরিসংখ্যান দিয়ে বলেন-দেশে গ্যাসের সর্বমোট উৎপাদন যখন ১৭৫০ মিলিয়ন ঘনফুট ছিল তখন চট্টগ্রামে গ্যাস সরবরাহ দেয়া হতো ২২০ মিলিয়ন ঘনফুট। বর্তমানে গ্যাসের সর্বমোট উৎপাদন ২২৫০ মিলিয়ন হওয়ায় উৎপাদন ৫০০ মিলিয়ন ঘনফুট বাড়লেও চট্টগ্রামের যোগান হ্রাস করে ১৮০ থেকে ২২০ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করা হচ্ছে। চেম্বার সভাপতি চট্টগ্রামের শিল্প, বাণিজ্যিক এবং আবাসিক গ্রাহকদের ভয়াবহ সংকট থেকে রক্ষা এবং সর্বোপরি অর্থনৈতিক প্রবৃদ্ধি ও কর্মসংস্থানের বৃহত্তর স্বার্থে চট্টগ্রামে গ্যাস সরবরাহ বৃদ্ধি ও নতুন সংযোগ প্রদানের জোর দাবী জানান। জ্বালানী উপদেষ্টা তাঁর বক্তব্যে চিটাগাং চেম্বার সভাপতির দাবীর প্রতি একমত পোষণ করেন এবং উক্ত সংকট নিরসনে অতিশীঘ্রই প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার ব্যাপারে চেম্বার সভাপতিকে আশ্বস্ত করেন।

সাবেক জ্বালানি প্রতিমন্ত্রী অধ্যাপক রফিকুল ইসলাম বলেন, এ খাতে নতুন কিছু করার উদ্যোগ নেওয়ার আন্তরিকতার অভাব রয়েছে। ২০২১ সালের মধ্যে বিদ্যুৎ ও জ্বালানি খাতে আমরা যে স্বপ্ন দেখছি তা   বাস্তবায়ন কঠিন হবে যদি প্রাথমিক জ্বালানির বিষয়টি নিশ্চিত না করতে পারি। অপর বিশেষ অতিথি সাবেক তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টার বিশেষ সহকারি ম তামিম বলেন, গ্রিড পর্যায়ে বিদ্যুৎ উৎপাদনের জন্য জীবাশ্ম জ্বালানি তথা গ্যাস, কয়লা ও তেলের বিকল্প নেই। আমাদের দেশে মূলত জীবাশ্ম জ্বালানির মধ্যে গ্যাস ও কয়লা আছে। কিন্তু তা অনুসন্ধান ও উত্তোলনে পরিকল্পনা ও বাস্তবায়নে ঘাটতি রয়েছে। মোল্লা আমজাদ হোসেন’র সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন বাংলাদেশ এনার্জি রেগুলেটরী কমিশনের চেয়ারম্যান ইমদাদুল হক, বুয়েট’র অধ্যাপক ইজাজ হোসেন, পেট্রোবাংলার সাবেক চেয়ারম্যান মোশাররফ হোসেন, বাপেক্সের সাবেক ব্যবস্থাপনা পরিচালক মুর্তজা আহমেদ ফারুক, কাফকোর কামাল উদ্দিন, খনি প্রকৌশলী ড. মুশফিকুর রহমান, মকবুল ই এলাহী প্রমুখ।

নং-এম/জেন/১৫/১৪২৩                                                  ১৮ আগস্ট, ২০১৩ ইং

সকল স্থানীয় ও জাতীয় পত্রিকা, সংবাদ সংস্থা, ইলেকট্রনিক মিডিয়াসমূহ ও রেডিওতে সম্প্রচার/প্রকাশের সবিনয় অনুরোধপূর্বক প্রেরণ করা গেলঃ
                                                                                                                                                                        
 (ওসমান গণি চৌধুরী)
         সচিব