Press Details

মধ্য আফ্রিকা বাংলাদেশী উদ্যোক্তাদের জন্য বিনিয়োগের আকর্ষণীয় স্থান ঃ চিটাগাং চেম্বারে কেনিয়ায় নিযুক্ত বাংলাদেশী রাষ্ট্রদূত
24-Aug-13

মধ্য আফ্রিকা বাংলাদেশী উদ্যোক্তাদের জন্য বিনিয়োগের আকর্ষণীয় স্থান ঃ
চিটাগাং চেম্বারে কেনিয়ায় নিযুক্ত বাংলাদেশী রাষ্ট্রদূত

“মধ্য আফ্রিকা হতে পারে বাংলাদেশী উদ্যোক্তাদের বিনিয়োগের আকর্ষণীয় স্থান”। ২১ আগস্ট চেম্বার অফিসে কেনিয়া, উগান্ডা, তানজানিয়া, ঘানা ও দক্ষিণ সুদানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম. ওয়াহিদুর রহমান চেম্বার পরিচালকমন্ডলীর সাথে মতবিনিময়কালে উপরোক্ত মন্তব্য করেন। এ সময় চেম্বার সভাপতি মাহবুবুল আলম, সিনিয়র সহ-সভাপতি মোঃ নুরুন নেওয়াজ সেলিম, সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ, পরিচালকবৃন্দ মাহফুজুল হক শাহ, মোঃ অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), মোঃ দিদারুল আলম এবং প্রাক্তন পরিচালক মোহাম্মদ হাবিবুল হক  উপস্থিত ছিলেন।

রাষ্ট্রদূত বলেন-মধ্য আফ্রিকা বর্তমান শতাব্দীর ব্যবসা ও বিনিয়োগের বিশাল ক্রেতাসমৃদ্ধ নতুন বাজার। তিনি চট্টগ্রামের ব্যবসায়ীদের দূরদর্শী দৃষ্টিভঙ্গির প্রশংসা করে বাংলাদেশী উদ্যোক্তাদের মধ্য আফ্রিকায় কৃষিখাতে বিনিয়োগের আহবান জানান। রাষ্ট্রদূত তথ্য প্রকাশ করে বলেন-কেনিয়ান সরকার কৃষিখাতে বিদেশী বিনিয়োগ আকর্ষণে প্রতি একর মাত্র ১৯ সেন্টে ৫০ বছরের জন্য আবাদী জমি লীজ দিচ্ছে। তিনি উভয় দেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য সম্প্রসারণের লক্ষ্যে চিটাগাং চেম্বারের উদ্যোগে বাণিজ্য প্রতিনিধিদল প্রেরণের অনুরোধ জানান।

চেম্বার সভাপতি মাহবুবুল আলম রাষ্ট্রদূতকে স্বাগতঃ জানিয়ে আন্তর্জাতিক মানসম্পন্ন বাংলাদেশী তৈরী পোশাকসামগ্রী, পাট ও ফার্মাসিউটিক্যালস পণ্য আফ্রিকায় রপ্তানির লক্ষ্যে রাষ্ট্রদূতের কার্যকর পদক্ষেপ কামনা করেন এবং দু’দেশের বেসরকারী উদ্যোক্তাদের মধ্যে অধিকতর মেলবন্ধনের উপর গুরুত্বারোপ করে দেশের ইতিবাচক ইমেজ তৈরীতে দূতাবাসের বলিষ্ঠ ভূমিকা প্রত্যাশা করেন। এছাড়া তিনি পারস্পরিক বাণিজ্য সম্প্রসারণে অত্র চেম্বারের পক্ষ থেকে সার্বিক সহযোগিতারও আশ্বাস প্রদান করেন। চেম্বার সিনিয়র সহ-সভাপতি মোঃ নুরুন নেওয়াজ সেলিম উভয় দেশের মধ্যে বাণিজ্যিক সম্ভাবনাকে কাজে লাগাতে উপযুক্ত ব্যাংকিং চ্যানেলের প্রয়োজনীয়তার উপর গুরুত্বারোপ করেন। সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ মধ্য আফ্রিকার এগ্রোবেইজড ইন্ডাষ্ট্রিতে বাংলাদেশ হতে দক্ষ ও আধাদক্ষ শ্রমিকের কর্মসংস্থানের ব্যবস্থা করতে রাষ্ট্রদূতকে অনুরোধ জানান। পরিচালক মাহ্ফুজুল হক শাহ দু’দেশের মধ্যে অর্থনৈতিক সম্পর্কোন্নয়নে চট্টগ্রাম বন্দর ও মমবাচা বন্দরের মধ্যে সরাসরি সংযোগ স্থাপনের লক্ষ্যে রাষ্ট্রদূতের উদ্যোগ ও সহযোগিতা কামনা করেন।

নং-জে/আইটিআর/৪৮/১৪৪৫                              ২১ আগস্ট, ২০১৩ ইং

সকল স্থানীয় ও জাতীয় পত্রিকা, সংবাদ সংস্থাসমূহ, ইলেকট্রনিক মিডিয়াসমূহ রেডিওতে সম্প্রচার/প্রকাশের লক্ষ্যে সবিনয় অনুরোধপূর্বক প্রেরণ করা গেলঃ

(ওসমান গণি চৌধুরী)
        সচিব