Press Details

আগামী ফেব্র“য়ারী-মার্চে বিনিয়োগের লক্ষ্যে জার্মান ব্যবসায়ী প্রতিনিধিদলের চট্টগ্রাম সফর ঃ চিটাগাং চেম্বারে জার্মান রাষ্ট্রদূত
30-Sep-13

বাংলাদেশস্থ জার্মান রাষ্ট্রদূত (উৎ. অষনৎবপযঃ ঈড়হুব) ড. এলভিট কোনসে চিটাগাং চেম্বারের বোর্ড অব ডাইরেক্টর্স’র সাথে ২৩ সেপ্টেম্বর বিকেলে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ চেম্বার কার্যালয়ে এক মতবিনিময় সভায় মিলিত হন। মতবিনিময়কালে বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে জার্মান ব্যবসায়ী প্রতিনিধিদল আগামী ফেব্র“য়ারী-মার্চে চট্টগ্রাম সফর করবেন বলে রাষ্ট্রদূত জানান। এ সময় প্রেসিডেন্ট ইনচার্জ সৈয়দ জামাল আহমেদ, পরিচালকবৃন্দ মাজহারুল ইসলাম চৌধুরী, মাহফুজুল হক শাহ, জহিরুল ইসলাম চৌধুরী (আলমগীর), মোঃ অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), মোঃ জহুরুল আলম, আলহাজ্ব মোঃ সিরাজুল ইসলাম, মোঃ জাহাঙ্গীর, বেলাল আহমেদ, মাহফুজুর রহমান ও জার্মানীর অনারারী কনসাল শাকির ইস্পাহানী উপস্থিত ছিলেন।

জার্মান রাষ্ট্রদূত বলেন-বিদেশী বিনিয়োগ আকৃষ্ট করার জন্য বাংলাদেশের পাওয়ার, এনার্জি, শিল্প স্থাপন যোগ্য জমি সহজলভ্য এবং অবকাঠামোসহ বিনিয়োগ পরিবেশ উন্নত করা জরুরী। তিনি এদেশে বিদ্যমান জার্মান বিনিয়োগ বৃদ্ধি অব্যাহত থাকবে উল্লেখ করে রাজনৈতিক স্থিতিশীলতা নিশ্চিত করা ও বিনিয়োগবান্ধব নীতিমালা বাস্তবায়নের উপর গুরুত্বারোপ করেন। রাষ্ট্রদূত শিপবিল্ডিং ও ফার্মাসিউটিক্যালকে বাংলাদেশের অত্যন্ত সম্ভাবনাময় শিল্প হিসেবে মূল্যায়ন করেন এবং অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনে ঢাকা-চট্টগ্রাম সড়ক যোগাযোগ ও রেলওয়ে ডাবল লাইন অতি দ্রুত বাস্তবায়নসহ জরুরী ভিত্তিতে গভীর সমুদ্র বন্দর স্থাপনে পদক্ষেপ নেয়া প্রয়োজন বলে অভিমত ব্যক্ত করেন।

রাষ্ট্রদূতকে স্বাগতঃ জানিয়ে প্রেসিডেন্ট ইনচার্জ সৈয়দ জামাল আহমেদ বলেন-জার্মানী বাংলাদেশের ব্যবসা এবং উন্নয়নের গুরুত্বপূর্ণ অংশীদার হলেও বাংলাদেশের শিল্প খাতে বিনিয়োগ অপেক্ষাকৃত কম। তিনি এদেশের সম্ভাবনাময় জ্বালানী, অবকাঠামো, চামড়াজাত পণ্য, কম্পোজিট টেক্সটাইল, জাহাজ নির্মাণ ও পর্যটন খাতে জার্মান বিনিয়োগ আকৃষ্ট করতে রাষ্ট্রদূতের সহায়তা কামনা করেন। সৈয়দ জামাল আহমেদ দ্বিপাক্ষিক বাণিজ্য অধিকতর ত্বরান্বিত করার লক্ষ্যে ভিসা প্রক্রিয়াকরণ সহজীকরণসহ ব্যবসায়ীদের সফর বিনিময়ের উপর গুরুত্বারোপ করেন। তিনি বাংলাদেশী শিক্ষার্থীদের প্রযুক্তিগত জ্ঞান ও দক্ষতা উন্নয়নে অধিকতর সহযোগিতার লক্ষ্যে জার্মান সরকারের বৃত্তিসহ সংশ্লিষ্ট ক্ষেত্রে সার্বিক সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে রাষ্ট্রদূতের ভূমিকা ও কার্যকর উদ্যোগ কামনা করেন।

চেম্বার পরিচালক মাহফুজুল হক শাহ ফার্মাসিউক্যালস ও লেদার সেক্টরে বিনিয়োগের আহবান জানান, জহিরুল ইসলাম চৌধুরী (আলমগীর) ক্রীড়া ক্ষেত্রে সহযোগিতার মাধ্যমে দু’দেশের সম্পর্ক আরো উন্নয়ন করা সম্ভব বলে মন্তব্য করেন, আলহাজ্ব মোঃ সিরাজুল ইসলাম জার্মান বাণিজ্য প্রতিনিধিদল যেসব সেক্টরে বিনিয়োগে আগ্রহী তা সম্ভাব্য সফরের পূর্বে চেম্বারকে অবগত করার অনুরোধ জানান এবং বেলাল আহমেদ চট্টগ্রামে জার্মান গাড়ী নির্মাণ শিল্প স্থাপনের লক্ষ্যে রাষ্ট্রদূতের ব্যক্তিগত উদ্যোগ কামনা করেন। জার্মানীর অনারারী কনসাল শাকির ইস্পাহানী অভ্যন্তরীণ ও বিদেশী বিনিয়োগের বাধাসমূহ সমপর্যায়ের উল্লেখ করে বিনিয়োগ বান্ধব পরিবেশ নিশ্চিত করা হলে দেশী-বিদেশী বিনিয়োগের পরিমাণ আরো ব্যাপক হওয়ার সুযোগ আছে বলে উল্লেখ করেন।

নং জে/আইটিআর/১৩/১৬৬২                                              ২৩ সেপ্টেম্বর ২০১৩ ইং

সকল স্থানীয় ও জাতীয় পত্রিকা, সংবাদ সংস্থা, ইলেকট্রনিক মিডিয়াসমূহ ও রেডিওতে সম্প্রচার/প্রকাশের সবিনয় অনুরোধপূর্বক প্রেরণ করা গেলঃ
                                                                                                                                                                                                   (ওসমান গণি চৌধুরী)
        সচিব